।। কবিতা ।। মাহমুদ নোমান ।।






মাহমুদ নোমান-র চারটি কবিতা

ফাঁদের মোহে
 

পর্দানশীন আলোর চর্বিতে চোখ পোড়াচ্ছে
অশ্রুগোলা অচল হয়ে
মুখ থুবড়ে ধুলোর স্নেহ মায়ায়
দলছুট পরিযায়ী পাখির মতো
হয়ে গেছি কারো দৃষ্টিবন্দি,
 
ফাঁদের মোহে ভেতরটা হাতড়াচ্ছে কেউ
পা নড়ছে না আর কোনোদিকে,
চোখ উপড়ে ফেলছে,
                 কাটছে বুক
কাটছে পিঠের দাঁড়া
 



আশঙ্কাজনক
 
আমের মুকুলে অশান্তি
মুখোমুখি বসে
ঘন ঘন শ্বাস
হলদে যুবা রোদে,
ধুলোজমা পাতার আড়ালে
কোকিলের বিবাগী চিৎকার
মনেতে কেমনকেমন,
ধোঁয়া এসে জমেছে
             আকাশে আকাশ
কে টানছে চুরুট,
চেনা চেনা নিশ্বাসের অধীনে
 
উত্তরালি হাওয়ার ওলটপালটে
আলের বাঁন ছিঁড়েছে
শ্যামা মায়ের কদমে...


অন্তর্ধান

উঠতি জোসনায় স্তন মুছে শিমুলের নির্যাসে
কুমারী ফুলের যোনিতে উড়ন্ত চুম।
আমের বোলে বাসন্তীর উনুনে, গেন্দা ফুলের
কুঞ্জে নাইওরির বুক ধড়ফড়, মরমী দু'ঠোঁটে
শঙ্খের পাড়ে সন্ধ্যায় বুনো মেঘের ডাকাতি।
লিলুয়া বাতাসে ডগমগে দাবনার ফিসফিসানি
ঝরে পড়ে আহত পলাশ, গন্ধরাজের আতর
লোবানের ধোঁয়াতে বৈরাগী কোকিলের খুতবায়
আমার মঞ্জিলে ফাগুনের ফুলে ফুলে
 
জিন্দা প্রেমিকের মাজার।



নস্টালজিক রোদে
ধানপাতায় জমে থাকা বাসি শিশিরে
তাকিয়ে দেখি
 
সূর্য নগ্ন !
ফের তোমাতে তাকিয়ে দেখি
 
তুমিও বিষণ্নতার জ্যামিতি আঁকছো
তোমার মেয়ের অঙ্কের খাতায়!
ভাবছি,গতরাতে ঘুমের ঔষধটি কী খেলাম!





12 comments:

  1. আমার মঞ্জিলে ফাগুনের ফুলে ফুলে —
    জিন্দা প্রেমিকের মাজার!!

    বলা উচিৎ হবে কি-- ভালো লেগেছে! আর আমার ভালো লাগা না লাগাতে কিছুই যায় আসে না। আমি কবিতার সমঝদার পাঠক না। খুব কম কবিতা আমার ভালো লাগে।

    ReplyDelete
    Replies
    1. আপনার মতামত পেয়ে আমি খুব খুশি,বড় পাওয়া...♥

      Delete
    2. আপনার মতামত পেয়ে আমি খুব খুশি,বড় পাওয়া...♥

      Delete
  2. 'দলছুট পরিযায়ী পাখির মতো
    হয়ে গেছি কারো দৃষ্টিবন্দি'

    ভালো লাগলো কবিতা গুলো। শুভ কামনা।।

    ReplyDelete
  3. অনেক ভালো লাগা রইল।শুভকামনা ভাইয়া।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ অসংখ্য...♥

      Delete
    2. ধন্যবাদ অসংখ্য...♥

      Delete
  4. ।।অসাধারণ। বাক্ পত্রিকার সেরা লেখাগুলোর মধ্যে।।

    ReplyDelete
    Replies
    1. কবি,ধন্য হলাম জেনে♥♥♥

      Delete
  5. ভাল। আরো ভাল হতে পারত। 😊

    ReplyDelete
    Replies
    1. বাজে লিখতে চাচ্ছি, পারছি না কিছুতেই😂

      Delete