।। কবিতা ।। মিতা চার্বাক ।।



একটি কবিতা - মিতা চার্বাক



পাঠলুপ্ত সময়ের রেকর্ড


বিকেলের খোসা ছাড়তে ছাড়তে পারদের ভিতর থেকে বেরিয়ে আসে যে সন্ধ্যাটা... তার গায়ে ক্যালরিমির সূত্র
এমন সন্ধ্যার আগে ও পরে বলে কিছু নেই
এমন সন্ধ্যার নামে তৌহিদুলের দোকানে শুধু ডালপুরি ভাজা হয়

গলির মোড়ে অফ-হোয়াইট বাড়িটার একটা চুপচাপ ছায়া পড়ে আছে ছায়াদের কোন জানালা হয়নাএমন প্রশ্নেও আমি কোনকালে কৌতুহলি ছিলাম না তবু আমার মাথা ভারি ভারি লাগে আমার মাথা ধরে যায় (আজকাল আর টাফনিলে মাথা ধরা কমেনা)
একটা তিতকুটে নিঃশ্বাস কোথায় লুকিয়ে ফেলব ?
অন্ধকারের গায়ে যে জামাটা তার পকেরট ? জায়গা হবে ?

এমন মাথা ধরা সন্ধ্যায়- কেডিসির তেমাথায় অসংখ্য নাগরিক আলোর ভার্সনে আমার একক অন্ধকার যাপন
আমার ভারি মাথা... কুর্শাপাড়ার অন্ধ পাতকুয়োয় ছিটকে পড়ে যাই, একটা মার্বেলের মতন
কুয়োর ভিতর আমার শবদেহ নিয়ে বিলাপগীতি গাইছে আমারই পরিত্যক্ত প্রতিবিম্বরা


3 comments:

  1. আমি আপনার ফ্যান বলতে পারেন। চুপচাপ পড়ি। বাক এ একবার এই মাসের কবি ছিলেন। তখন থেকে। এবারও চুপচাপই পড়ব।

    ReplyDelete
  2. সুন্দর।
    শরীরটা অগোছালো লাগছে।

    ReplyDelete